ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

বাংলা নববর্ষ উপলক্ষে বন্দিরা খেলো পান্তা-রুই, পোলাও-মাংস

বাংলা নববর্ষ উপলক্ষে কাশিপুর কারাগারে বন্দিদের বিশেষ খাবার সরবরাহ করা ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করেছেন বন্দিরা। মহিলা কারগারের ডে-কেয়ার সেন্টারের শিশুদের মধ্যে বিশেষ খাবার পরিবেশন ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজ করা হয়েছে ।


কারবন্দিদের গাওয়া ”আগে কি সুন্দর দিন কাটাইতাম”---,”এসো হে বৈশাখ এসো এসো”--ইত্যাদি গানে কারাবন্দিরা উচ্ছাসিত উঠেন, কারাচত্বও মুখরিত হয়ে উঠে। বাজনার সঙ্গে তারা সুরের মুর্ছনায় মনের অজান্তে নেচেও উঠেন। নিয়ম-নীতি মেনে কাশিমপুর কারা কর্তৃপক্ষ নববর্ষে বন্দিদের কিছুটা হলেও আনন্দ দিতেই এ আয়োজন করা হয় বলে জানায় কারাকর্তৃপক্ষ।


ঈদের পরদিন বন্দিদের জন্য স্বজনদের রান্না করা খাবার ও সাক্ষাতের সুযোগ দেয়া হয়েছে। এসময় কারাগারের প্রধান ফটকে দায়িত্বে থাকা কারারক্ষীরা স্বজনদের কারগাওে ঢুকার সময় ব্যাগ ও খাবার তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দেবেন।কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার সুব্রত কুমার বালা জানান, তার কারাগারে প্রায় ২হাজার ৩শ’ বন্দি রয়েছেন। তাদের মধ্যে ১হাজার ৩৬ জন ফাঁসির, তিন শতাধিক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন। নববর্ষ উপলক্ষে রোববার এ কারাগারের ভেতরে বন্দিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আযোজন করা হয়। অনুষ্ঠানে বন্দিরা ”আগে কি সুন্দর দিন কাটাইতাম”---,”এসো হে বৈশাখ এসো এসো”--ইত্যাদি গান পরিবেশন করেন। এ সময় তাদের মধ্যে বেশ প্রাণ চাঞ্চল্য ও উৎসাহ উদ্দীপনা করছিলো।

এদিন বন্দিদের খাবারের তালিকায় ছিল সকালে রুই-পান্ত,আলু ও বেগুন ভর্তা, কাঁচা মরিচ-শুকনো মরিচ, পেঁয়াজ, দুপুরে গরুর মাংস, খাসির মাংস, মুরগীর রোস্ট, পোলাও, সালাদ এবং রাতে সাদা ভাত, রুই মাছ ও মুড়িঘণ্ট।


কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-১-এর সুপার মো. শাহজাহান আহমেদ জানান, তার কারাগারে এক হাজার ৩১৩ জন বন্দি রয়েছেন। এছাড়া এখানে বন্দিরে মধ্যে শতাধিক ফাঁসি, অর্ধশতাধিক যাবজ্জীবনের আসামি রয়েছেন। এ কারাগারেও বন্দিদের দেয়া হয়েছে বিশেষ খাবার এবং আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠনের। ওই অনুষ্ঠানে বিভিন্ন দেশাত্মবোধক গান গেয়েছেন বন্দিরা।


কাশিমপুর কারাগার পার্ট-২-এর সুপার মো. আমিরুল ইসলাম জানান, তার কারাগারে মোট বন্দি আড়াই হাজারের ওপরে। তাদের মধ্যে শতাধিক ফাঁসি ও পাঁচ শতাধিক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন। এখানেও সকালে রুই-পান্তা,আলু ভর্তা, কাঁচা মরিচ-শুকনো মরিচ, পেঁয়াজ, দুপুরে গরুর মাংস, খাসির মাংস, মুরগীর রোস্ট, পোলাও, সালাদ এবং রাতে সাদা ভাত, রুই মাছ ও মুড়িঘণ্ট।


কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের ভারপ্রাপ্ত জেল সুপার শাহজাহান আহমেদ জানান, এখানে ৪৮৪ মতো বন্দি রয়েছেন। এছাড়া এ কারাগারের ডে কেয়ার সেন্টারে বন্দিরে সঙ্গে আসা ৫২ জন শিশু রয়েছে। এখানে ফাঁসির আসামি রয়েছেন ৩৩ ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন ৪০ জন। এদিন এ কারাগারে নারীবন্দি ও ডেকেয়ারের শিশুদের অংশগ্রহণে নাচ ও গান অনুষ্ঠিত হয়েছে।


মহিলা কারাগারে খাবারের তালিকায় ছিল সকালে রুই-পান্তা,আলু ভর্তা, কাঁচা মরিচ-শুকনো মরিচ, পেঁয়াজ, দুপুরে গরুর মাংস, খাসির মাংস, মুরগীর রোস্ট, পোলাও, সালাদ, পান-সুপারি এবং রাতে সাদা ভাত, ডিম ভুনা ও আলুর দম।

ads

Our Facebook Page